| |
               

মূল পাতা স্বাস্থ্য ডেঙ্গু ‘ডেঙ্গু রোগীর ৬৪ শতাংশই শক সিনড্রোমে এবং ৬২ শতাংশ ডেন-২ দ্বারা আক্রান্ত’


‘ডেঙ্গু রোগীর ৬৪ শতাংশই শক সিনড্রোমে এবং ৬২ শতাংশ ডেন-২ দ্বারা আক্রান্ত’


স্বাস্থ্য ডেস্ক     31 August, 2023     01:16 PM    


চলতি বছর দেশে ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আগের সব রেকর্ড এরই মধ্যে ছাড়িয়েছে। বাংলাদেশে ডেঙ্গু আক্রান্তদের বেশিরভাগই ডেঙ্গু সেরোটাইপ-২ বা ডেন-২ দ্বারা আক্রান্ত বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচও প্রকাশিত বাংলাদেশে ডেঙ্গুর সার্বিক অবস্থা নিয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত ৬২ শতাংশই সেরোটাইপ-২ বা ডেন-২ দ্বারা আক্রান্ত হয়েছে। এছাড়া ডেন-৩ দ্বারা আক্রান্ত হয়েছে ২৯ শতাংশ এবং ডেন-২ ও ডেন-৩ দ্বারা একসঙ্গে আক্রান্ত হয়েছে ১০ শতাংশ ডেঙ্গুরোগী।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের জরিপের তথ্যের বরাতে ডব্লিউএইচও এ তথ্য জানিয়েছে। ৩২৫ জনের ডেঙ্গু রোগীর ওপর চালানো জরিপে এ তথ্য পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, দেশে ডেঙ্গু জ্বরে মৃত্যুর সংখ্যা অতীতের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। ৩০ আগস্ট পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ৫৭৬ জনের। এদের মাঝে ৬৪ শতাংশ রোগীরই মৃত্যু হয়েছে শক সিনড্রোমে। ঢাকা সিটি করপোরেশনের বাইরে এই শক সিনড্রোমে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। ৬৪ শতাংশ মৃত্যুর কারণ ডেঙ্গু শক সিনড্রোম। এছাড়া মৃত্যুর অন্যান্য কারণের মধ্যে রয়েছে এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রোমে ২৩ শতাংশ, হেমোরোজিক ফিবারে ৯ শতাংশ ও ডেঙ্গুতে আক্রান্ত কোমরবিডিটি রোগী ৪ শতাংশ। ঢাকা সিটির বাইরে ডেঙ্গু শক সিনড্রোমে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। অর্থাৎ ঢাকার বাইরে ৭৩ শতাংশ মৃত্যুই হয়েছে ডেঙ্গু শক সিনড্রোমে। অন্যদিকে ঢাকায় ৬৩ শতাংশের শক সিনড্রোমে মৃত্যু হয়েছে।

সোমবার (২৮ আগস্ট) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অন্যান্য বছরের তুলনায় আগেই বাড়তে শুরু করেছিল। চলতি বছরের ২৭ আগস্ট পর্যন্ত মারা যাওয়া ৫৪৮ জনের মধ্যে কেবল আগস্টেই মৃত্যুবরণ করেছেন ২৯৭ জন। চলতি বছর ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৫৯ জন। এছাড়া একদিনে সর্বোচ্চ ১৯ জনের মৃত্যু হয়েছে।